গাংনীতে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ৬০ লক্ষ টাকা জরিমানা।

 প্রকাশ: ২০ জানুয়ারী ২০২১, ০২:৪০ অপরাহ্ন   |   জেলার খবর


মোঃ সাইমুন ইসলাম মেহেরপুর জেলা প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনীতে ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান পরিচালনা করা হয়েছে। কাঠপোড়ানো ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় গাংনী উপজেরার ১০টি ইট ভাটায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৬০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

মঙ্গলবার দিনব্যাপি অভিযান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের একটি বিশেষ টিম। এতে নেতৃত্ব প্রদান করেন পরিবেশ অধিদপ্তর ঢাকা-এর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আবু হাসান। আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু হাসান। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জোনের উপ-পরিচালক আতাউর রহমান, (গাংনীস্থ) র‌্যাব-৬ এর ডিএডি শফিকুল ইসলাম, স্থানীয় বামন্দী ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার ইসাহাক আলীসহ পুলিশের একটিদল।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বন উজাড় করে গাংনী উপজেলার বিভিন্ন ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। এসব ইটভাটায় পরিবেশ অধিদপ্ততরের ছাড়পত্র নেই । ফসলি জমি ও জনবহুল এলাকায় ইটভাটা নির্মাণ করা হয়েছে। যা পরিবেশের জন্য মারাত্বক ঝুকি বহন করছে। এ কারণে অভিযানে গাংনী উপজেলার বামন্দী এলাকার তমা ব্রিক্সকে ৭ লাখ টাকা, জোয়ার্দ্দার ব্রিক্সকে ৬ লাখ টাকা, সমতা ব্রিক্সকে ৮ লাখ টাকা, রুপসা ব্রিক্সকে ৭ লাখ টাকা, থ্রী স্টার ব্রিক্সকে ৪ লাখ, বস ব্রিক্সকে ৪ লাখ, বেস্ট ব্রিক্সকে ৫ লাখ, একতা ব্রিক্সকে ৬ লাখ , ভিশন ব্রিক্সকে ৭লাখ, জনতা বিক্সকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায়সহ ইটভাটা ভেঙে দেওয়া হয়েছে। ইট প্রস্তুত ইটভাটা স্থাপন আইন ২০১৩ ইং সংশোধিত ২০১৯ অনুযায়ি এ জরিমানা করা হয়। অবৈধ ইটভাটর বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।

জেলার খবর এর আরও খবর: