নাটোরের বড়াইগ্রামে প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে পিঠা উৎসব অনুষ্ঠিত।

 প্রকাশ: ২৮ জানুয়ারী ২০২৩, ১০:৫২ অপরাহ্ন   |   শিক্ষা




জাহিদ হাসান 

নাটোর প্রতিনিধি 


বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে ধানাইদহ হক অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় এই বর্ণিল পিঠা উৎসবের আয়োজন করে। এসময় হরেক রকমের পিঠার সমাগমে পিঠার উৎসবে মেতে উঠেছিল পুরোবিদ্যালয়।


শুক্রবার ও শনিবার এই দুই দিন ব্যপী এ পিঠা উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী। এসময় ধানাইদহ হক অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যায়ের  প্রধান শিক্ষক সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


গ্রাম বাংলার নানা ধরনের পিঠাসহ স্টলে লক্ষ্য করা যায় প্রায় ৩০ প্রকারের পিঠার সমাবেশ। এদের ভিতর উল্লেখযোগ্য চিতই, ভাপা, পুলি,তক্তি, নকশি পিঠা, ডিমের পিঠা,পাটি সাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান, হৃদয়হরন, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা।


বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, এ উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য সংস্কৃতি থেকে শিক্ষার্থী সহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা। এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের সবার। এই রঙ বেরঙ্গের পিঠা তৈরিতে নিয়োজিত শিক্ষার্থীসহ যারা এই পিঠা উৎসবে যোগ দিয়েছে তাদের সবাইকে জানাই প্রাণঢালা অভিনন্দন।


এসময় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আজান,কুরআন, কবিতা আবৃত্তি সহ বিভিন্ন প্রতিযোগিদের মাঝে পুরস্কার তুলে দেন পিঠা উৎসবের প্রধান অতিথি ও বড়াইগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

শিক্ষা এর আরও খবর: