দুস্থদের করোনা পরীক্ষা এক মাসের জন্য বিনামূল্যে করা হবে, স্বাস্থ্যমন্ত্রী

 প্রকাশ: ০২ জুলাই ২০২১, ০১:০৮ পূর্বাহ্ন   |   জাতীয়


নিজস্ব প্রতিনিধি, 

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেজজনক হারে বেড়ে যাওয়ায় গরিব মানুষের কোভিড-১৯ নমুনা পরীক্ষা বিনামূল্যে করা নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


বিনামূল্যে পরীক্ষা শুধু জুলাই মাসে করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। তারপরে আবার নির্ধারিত মূল্যে পরীক্ষা করাতে হবে।


বিশেষজ্ঞরা আগে থেকে বলে আসছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে পরীক্ষা বাড়িয়ে আক্রান্তদের শনাক্ত করে কোয়ারেন্টিনে পাঠানো জরুরি।


তবে সাধারণ মানুষের মধ্যে নমুনা পরীক্ষা করার আগ্রহ বরাবরই কম বলে জানিয়ে আসছে স্বাস্থ্য কর্মকর্তারা।


এখন সংক্রমণ বেড়ে যাওয়ায় এক পরিবারে অনেকের এক সঙ্গে পরীক্ষা করাতে গিয়ে চাপ পড়ছে বলে বিনামূল্যে নমুনা পরীক্ষার এই উদ্যোগ বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


বৃহস্পতিবার মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে একটি চিঠি দিয়ে বলা হয়, সারাদেশের করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কোভিডের নমুনা পরীক্ষার প্রয়োজনীয় দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে।


“এমতাবস্থায় কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবেলায় দেশের দরিদ্র জনগণের কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা শুধু জুলাই মাসের জন্য বিনামূল্যে করার বিষয়ে সংশ্লিষ্ট সকল সরকারি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”


বিনামূল্যে নমুনা পরীক্ষার উপযুক্ত ব্যক্তি নির্ধারণ করা হবে কীভাবে- জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যারা নমুনা পরীক্ষা করাতে আসবেন, তাদের সবাইকে একটা ফর্ম দেওয়া হবে। সেখানে লেখা থাকবে ওই ব্যক্তি ১০০ টাকা ফি দিতে পারবেন কি না?


“ওই ব্যক্তি যদি বলেন তিনি গরিব, ১০০ টাকা দিতে পারবেন না। তখন তাকে বিনামূল্যে নমুনা পরীক্ষা করে দেওয়া হবে।”

জাতীয় এর আরও খবর: