কোভিড-১৯ প্রতিরোধে ও চিকিৎসায় আর্সেনিকাম এলবাম ৩০ এর বৈজ্ঞানিক বিশ্লেষণ।

 প্রকাশ: ০৬ মে ২০২০, ০৪:০৮ অপরাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি


ডা.জি এম মাকছুদুর রহমানঃ


আর্সেনিক বা আর্সেনিক ট্রাইঅক্সাইড হলো একটি রাসায়নিক পদার্থ যা আমাদের শরীরে ২০০  টিরও বেশি প্রয়োজনীয় এনজাইমের সাথে জেনেটিক ট্রান্সক্রিপশন, বিপাক, শক্তি রুপান্তর ইত্যাদির সাথে সম্পর্কিত বৈচিত্র্যময় প্রকৃয়ার সাথে জড়িত। 

এটা আর্সেনিক তৈরির ক্ষমতার কারনে সাইস্টিন রেডিক্যালের সাথে বেঁধে রাখা যা সব এনজাইমের অংশ। জীবন্ত শরীরে প্রায় প্রতিটি বায়োক্যামিকাল পথ আর্সেনিকের কাজের দ্বারা বিকৃত হয়, এজন্য হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকাতে আর্সেনিক এলবামের লক্ষন শরীরের প্রায় সব অঙ্গ এবং সিস্টেমের সাথে যুক্ত লক্ষন নিয়ে এত সমৃদ্ধ। 

এটি ইতিমধ্যে একটি প্রতিষ্ঠিত সত্য যে,  ভাইরাল সংক্রমনের সময় তাদের শরীরে উচ্ছ মাত্রায় আর্সেনিক থাকা ব্যাক্তিদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা,  তীব্র মায়োকার্ডিয়াল ডিজেনারেশন,  রেনাল ফেইলিউর,  লিভার ফেইলিউর, অর্গান ফেইলিউর ইত্যাদি দ্রুত আর্সেনিক স্তর। 

আর্সেনিকের বিষয়বস্তু হলো নির্দিষ্ট এলাকায় বাস করা, আর্সেনিক সমৃদ্ধ পানিপান করা, সিগারেট  ধুমপান,  পলিশ করা, চিংড়ি ও কাঁকড়া খাওয়া ইত্যাদির কারনে মানুষের শরীরে আর্সেনিকের উপস্থিতি উচ্ছ হতে পারে। 

আর্সেনিক দূষিত মদ, বিভিন্ন ক্ষতিকর চাইনিজ পন্য,  আয়ুর্বেদিক ও ইউনানি ভেষজ প্রস্তুতি শিল্প এক্সপোজার, রাসায়নিক কাঠের আসবাবপত্র ইত্যাদির মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। 

আর্সেনিক কন্টেন্ট স্বাভাবিক ভাবেই বয়স্ক মানুষের মধ্যে উচ্ছ হবে,  যেহেতু এটি এক্সপোজারের মাধ্যমে শরীরে জমাট করার প্রবনতা রয়েছে। 

আর্সেনিক ক্ষতিগ্রস্থ দেশের বিষন্নতার উপর কাজ করা ইতিমধ্যে প্রমান করেছে যে আর্সেনিক এলবাম ৩০ আর্সেনিক বিষন্নতার দীর্ঘস্থায়ী প্রভাব প্রতিষেধক যা উল্টো করতে পারে এবং উপসর্গও দুর করতে পারে। 

আর্সেনিক এলবাম ৩০তে আর্সেনিক ট্রাই অক্সাইড অনুর আনবিক চাপ রয়েছে। আনবিক চাপ বলতে বুঝি ওয়াটার-এলকোহল- এবং আনবিক ম্যাট্রিক্সের মধ্যে হোমিওপ্যাথিক প্রোটেনটাইজেশন প্রকৃয়ার মাধ্যমে একটি হোস্ট - এলকোহল-আনবিক ম্যাট্রিক্স - গেস্ট ইন্টারঅ্যাক্সের মাধ্যমে আর্সেনিক এলবাম ৩০ আর্সেনিক ট্রিঅক্সাইডের আনবিক চাপ আর্সেনিক তৈরির জন্য কৃত্রিম বাইন্ডিং পকেট হিসেবে কাজ করতে পারে এবং সেগুলোকে নিষ্ক্রিয় করতে পারে,  এর মাধ্যমে শরীরের এনজাইম সিস্টেমে তাদের উৎপাদিত আনবিক ইনহিবিশন দুর করে। 

আর্সেনিক এলবাম ৩০ ব্যবহার করে পর্যাপ্ত পরিমানে এবং ফ্রিকোয়েন্সীতে আনবিক ছাপ সরবরাহ করার মাধ্যমে কোভিড-১৯ রোগীর মধ্যে বিপজ্জনক জটিলতা এবং একাধিক অর্গান ফেইলিউর প্রতিরোধ করা সম্ভব হবে। 

তাই মরবিডিটিজ সম্ভাবনা প্রতিরোধ করা রোগটির ( কোভিড-১৯)  মৃত্যু আর্সেনিকাম এলবাম ৩০ ব্যবহার দ্বারা প্রতিরোধ করতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: