আবার ও এক মহা তারকার বিদায়!

 প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ১০:০০ পূর্বাহ্ন   |   খেলাধুলা


আউয়াল ফকির 


এ বিদায় শুধু রোনালদোর না এ বিদায় কোটি ভক্তের এ বিদায় শুধু রোনালদোর না এ বিধায় কোটি মানুষের। খেলা থেকে বিদায় নিলে ও কখনো বিদায় নিতে পারবে না কোটি ভক্তের প্রাণ থেকে কোটি ভক্তের মন থেকে,

ক্রিশ্চিয়ানো রোনালদো যদি হয় ডান চোখ, তাহলে লিওনেল মেসি হল বাম চোখ। ওই দুই চোখ দিয়ে গেল প্রায় ২০ বছর ধরে ফুটবলকে দেখেছে কয়েকটা প্রজন্ম। এইমাত্র ডান চোখটা বেসরকারিভাবে বন্ধ হয়ে গেল। এখনো বাম চোখটা দারুন জ্যোতি দিয়ে গেলেও, একদিন সূর্যাস্তের মতো ওটাও বন্ধ হয়ে যাবে, এই ভাবনাটা যেন উত্তরবঙ্গের শৈত্য প্রবাহের মতো ছুয়ে গেল, এই ৩৮ থেকে ১৮ এর কিশোর বেলায় ফিরিয়ে নেওয়া কুয়াশার মতো জল।


ডন ব্র‍্যাডম্যান, উসাইন বোল্ট, রজার ফেদেরার, ক্রিশ্চিয়ানো রোনালদো...স্বপ্নের সমাপ্তি তো হয়নি কোন গ্রেটেস্টের। গ্রেটেস্ট লিওনেল মেসির কি অন্য কিছু হবে? 


হোক আর না হোক; বেচে থাকা বাকি বিশ্বকাপে, সময় যতো যাবে ততো বেশি ভোগাবে, বিমর্ষ করে বেড়াবে এইসব শনিবারের রাত। তুলনা-বড়-ছোট মাপার যন্ত্র নিয়ে বসে থাকা এই সময়ের মনের ভেতরকার খবর জানার কোন মুঠোফোন ততদিনে আবিষ্কার হলে, পাওয়া যাবে সমান্তরাল আফসোসের খোঁজ।


মানুষ মরলেই নাকি সে ভালো হয়, এর আগ অবধি হয় না। এসমস্ত নক্ষত্রের পতন, নক্ষত্রের রশ্মি দেওয়া সময়ের অনবদ্য অনুভব করতে হন্যে হয়ে পড়বে অবশিষ্ট সময়। জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে ১৩০০ কোটি বছর আগের গ্যালাক্সি দেখার জন্য যেমন হন্যে হয়, সেরকমই হবে ওদের জন্য।

খেলাধুলা এর আরও খবর: