রাম গোপাল সাহা ২৪ বার খুশি করলেন শিশুদের

 প্রকাশ: ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:৪৫ পূর্বাহ্ন   |   সারাদেশ



মোস্তাুফিজুর রহমান, বাঘা (রাজশাহী)প্রতিনিধি:               

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকায় সরস্বতী পূজা উপলক্ষে ২৪ বছর যাবত শিক্ষা সামগ্রী বিতরণ করেন রাম গোপাল সাহা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সকাল থেকে তার বাড়ির আঙ্গিনায় পূজা মন্ডবে এগুলো বিতরণ করা হয়। এ সময় সাথে ছিলেন আড়ানী সরকারি মনোমোহীনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস।

জানা যায়, প্রতি বছর রাম গোপাল সাহা সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা সামগ্রী বিতরণ করেন। পূজা মন্ডবে পূজা দেখতে আসা শিশুদের মাঝে শিক্ষা সামগ্রীর  বিতরণ করেন। শিক্ষা সমগ্রীর মধ্যে দেওয়া হয় শিশুদের ছড়া ও ছবির বই, প্যাড খাতা, ডিকসনারী, পেন্সিল বক্র, টিফিন বক্র, গীতা, কলম, চকপেন্সিল, স্লেট, বই, খাতা, বল বিতরণ করেন। রাম গোপাল সাহা আড়ানী পৌর বাজারের নিজ উদ্দ্যেগে বাড়ির আঙ্গিনায় সরস্বতী পূজার অনুষ্টান করেন। তিনি  নাটোর জেলার বাগাতিপাড়া উপজেলার তমামতলা ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত দর্শন বিভাগের সহকারি অধ্যাপক। বাবা মরহুম রবীন্দ্র কান্তি সাহা ও মাতা শুচী বালা সাহা। এক ছেলে ও এক মেয়ে। এরমধ্যে ছেলে কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগে লেখাপড়া শেষ করেছেন। মেয়েকে অনত্রে বিয়ে দিয়েছেন। 

তবে তার দাদু প্রয়াত মনীন্দ্র নাথা সাহা বিশিষ্ঠ লেখক ছিলেন। তার প্রকাশিত ২৬টি বিভিন্ন বিষয়ের উপর গ্রন্থ প্রকাশিত হয়। এরমধ্যে উল্লেখ্যযোগ্য তমালতলার হাট, লাক টাকা, ঝড়া ফুল, একদা নিশীতে প্রভৃতি। তার ধারবাহিকতায় সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা ২৪ বছর যাবত শিশুদের মাঝে সরস্বতী পূজাতে শিক্ষা সামগ্রী বিতরন করে আসছেন।

আড়ানী পৌর এলাকার ৭ বছরের শিশু তৃপ্তি কুমার পেন্সিল বক্র হাতে পেয়ে খুশি। সে গত বছর এই পূজা মন্ডব থেকে একটি টিফিন বক্র পেয়েছিল। এবার একটি পেন্সিল বক্র পেয়ে খুশি।

আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, বুদ্ধি হওয়ার পর থেকে দেখে আসছি রাম গোপাল সাহা নিজস্ব অর্থায়নে সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা সামগ্রী বিতরণ করেন। সেই ধারাবাহিকতা আজও ধরে রেখেছেন তিনি । তবে তার এই উদ্দ্যোগকে স্বাগত জানায়। 

অধ্যাপক রাম গোপাল সাহা বলেন, আমার ভালো লাগা থেকে এই কাজ করি। শিশুদের আমার মরহুম দাদু. মরহুম বাবা এবং মরহুম মা খুব ভালো বাসতেন। এছাড়া আমার দাদু শিশুদের নিয়ে লেখালেখি করতেন। আমাকেও শিশুদের ভালো লাগে, তাই আমি ২৪ বছর যাবত এই শিক্ষা সামগ্রী বিতরণ করছি। এছাড়া তিনি আরো বলেন, আড়ানী পৌর এলাকায় ৬০টিসহ বাঘা উপজেলায় আড়াই শতাধিক সরস্বতী পূজা উদযাপন হচ্ছে। 

 

মোস্তাফিজুর রহমান

বাঘা,রাজশাহী

তারিখ: ২৬-০১-২০২৩

সারাদেশ এর আরও খবর: