বৃষ্টিও যেন হার মানাতে পারে না বিডি ক্লিন তরুণদের, বৃষ্টিতে ভিজেই উত্তরা বিআরটিএ অফিসের আশেপাশে চালিয়ে গেল পরিচ্ছন্নতা অভিযান।

 প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন   |   সারাদেশ




লিটন ইসলাম 


উত্তরা, ঢাকা।


১৮/১০/২০২৪






আমাদের ছোট ছোট অবহেলা, অসচেতনতা একদিন আমাদের সবাইকে নিয়ে ফেলবে ময়লার ভাগাড়ে। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস আমাদের পরিবেশের পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবন কে বিষাক্ত করে চলছে। পলি, আবর্জনা এগুলো অচিরেই আমাদের উপহার দিবে দুর্বিষহ কষ্টকর জীবনযাপন। আর এর প্রাথমিক লক্ষণ হিসেবে মস্তিষ্কেও মিলছে মাইক্রো প্লাস্টিক । পঁচা আবর্জনার দুর্গন্ধে তৈরি মিথেন গ্যাস সহ আর বিভিন্ন বিষাক্ত গ্যাস যা মানব শরীর ও পরিবেশ এর জন্য ভয়াবহ দুর্যোগ নিয়ে আসবে। আর এই দুর্যোগের বিরুদ্ধে সংগ্রাম করে চলছে বিডি ক্লিন এর হাজার হাজার তরুণ-তরুণী। এরই ধাাবাহিকতায় আজ (১৮/১০/২০২৪) শুক্রবার বিকাল ৩টায় বিডি ক্লিন উত্তরা ১নং জোন এর পরিচ্ছন্নতা কার্যক্রম চলে উত্তরা বিআরটিএ অফিসের আশেপাশে। প্রতিকূল পরিবেশে বৃষ্টি কে উপেক্ষা করেই স্বেচ্ছাসেবীরা উপস্থিত হয়ে তাদের কার্যক্রম শুরু করে। বিআরটিএ অফিসের আশেপাশের চারপাশের অবস্থা অবর্ণনীয় অপরিষ্কার ছিল। তার অদুরেই অবস্থিত মাদ্রাসা শিক্ষার্থীরা ছুটে আসে এই তারুণ্যের জোয়ারে নিজেকে ভাসিয়ে নিতে। এই উদ্যমী তরুণরাই বার বার ফিরে ছুটে আসছে পরিবেশের ও মানুষের মনের ময়লা চিন্তা গুলো দুর করতে। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ কে একটি পরিচ্ছন্ন রাষ্ট্র হিসেবে বিশ্বের সামনে তুলে ধরা সম্ভব।


 স্বেচ্ছাসেবীরা উপস্থিত ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, পথচারী শিশু-কিশোর, বৃদ্ধ সহ সকলকে উদ্বুদ্ধ করেন আমাদের চারপাশের ময়লা আবর্জনা না ফেলে একটি নির্দিষ্ট স্থান অথবা ডাস্টবিন ব্যবহার করতে। পরিচ্ছন্নতা অভিযান শেষে এরপর সকলকে একসাথে নিয়ে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে ঢাকা জেলার বিডি ক্লিন সহ সমন্বয়ক মোহাম্মদ জাহিদুল ইসলাম (রকি) শপথ বাক্য পাঠ করান। সেই সংগে উপস্থিত ছিলেন ঢাকা জেলার বিডি ক্লিন উপ সমন্বয়ক (লজিস্টিক) আরিফুল হাসান হৃদয়। 

পুরো কার্যক্রমটি পরিচালনা করেন উত্তরা ১নং জোনের জোনাল সমন্বয়ক আবির হোসেন। বিডি ক্লিন এর পক্ষে তারা সকলের কাছে আহ্বান করে যে, যদি আমরা সবাই মিলে নিজেদের স্থান থেকে সচেতনতার বর্তা পৌঁছে দিয়ে , একটি ছোট ময়লা তুলতে এগিয়ে আসি, তাহলে আমরা গড়ে তুলতে পারি একটি স্বাস্থ্যকর, সুন্দর এবং নিরাপদ বাংলাদেশ। সকলে এগিয়ে আসুন তারুণ্যের এই "নোংরা মানুসিকতার" বিরুদ্ধের সংগ্রামে, একজন পরিচ্ছন্ন যোদ্ধা হিসেবে।

সারাদেশ এর আরও খবর: