বেনাপোল বন্দর দিয়ে ভারত ভ্রমণে টুরিস্ট ভিসায় ৩ মাসে একবার ও ব্যবসায়ী ভিসায় মাসে ৩ বার যেতে পারবে বাংলাদেশি যাত্রীরা

 প্রকাশ: ০৪ জুলাই ২০২২, ০৬:১৭ অপরাহ্ন   |   জেলার খবর


মনা,বেনাপোল (যশোর)প্রতিনিধিঃ ভারতে ভ্রমণ ভিসায় ঘুরে আসার মেয়াদ তিন মাস পূর্ণ না হলে পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ ফিরিয়ে দিচ্ছে বলে অভিযোগ করেছেন পাসপোর্ট যাত্রীরা।


কোনো ধরনের ঘোষণা ছাড়াই ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের এই নির্দেশনার পর বেনাপোল থেকে শত শত ভারতগামী বাংলাদেশিকে ফেরত যাচ্ছেন বলে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন থানার ওসি মোহাম্মদ রাজু জানান।


তিনি বলেন, শুক্রবার সকাল থেকে পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ ভ্রমণ ভিসায় গমনকারীদের তিন মাস পূর্ণ না হলে ফেরত পাঠিয়েছে। তবে ব্যবসা, চিকিৎসা ও অন্যান্য ভিসায় পারাপার স্বাভাবিক ছিল।


কেন কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিচ্ছে জানতে চাইলে ওসি আরও বলেন, “ভারতীয় কর্তৃপক্ষের দাবি, ভ্রমণ ভিসায় যারা যাতায়াত করেন, তাদের অধিকাংশই ঘুরতে গিয়ে চিকিৎসা, ব্যবসাসহ বিভিন্ন কাজ করেন। নিয়ম অনুযায়ী, এসব যাত্রী বিজনেস ও মেডিকেল ভিসায় গেলে বাধা থাকবে না।”


তবে এসব বিষয়ে পেট্রাপোল কর্তৃপক্ষের কোনো লিখিত নির্দেশনা তাদের কাছে নেই বলে জানান ওসি।


পাসপোর্টধারী যাত্রী সোহারব জানান, তিনি দেড় মাস আগে ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশ্যে শুক্রবার আবার যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে ৩ মাস আগে আর যাওয়া যাবেনা। হঠাৎ করে এ নিয়মে তার হয়রানি ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে।


বিজনেস ভিসার যাত্রী কামাল হোসেন জানান, তিনি এক সপ্তাহ আগে ব্যবসার কাজে একবার গিয়েছিলেন। শুক্রবার আবার যেতে গেলে তাকে ফিরিয়ে দিয়ে বলা হয় এক সপ্তাহ পর আসতে।

জেলার খবর এর আরও খবর: