ফরিদগঞ্জে অনির্দিষ্ট কালের জন্য মোঃ সেন্টুর গরুর খামার।

 প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন   |   গোপালগঞ্জ সদর


মোঃ মুজাম্মেল হুসাইন হাচিবঃ

কেউবা দারিদ্র বিমোচনের জন্য আবার কেউ বা বেকরত্ব ঘুঁচিয়ে স্বাবলম্বী হতে খামার গড়ে তুলেন, আবার কেউ বা খামার করেন নিতান্তই সখের বসে কিন্তু সে সখের খামার হয়ে উঠে অনুকরনীয় দৃষ্টান্ত তেমনই উজ্জল সম্ভবনাময় ইউটিউবে দেখে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার পাটওয়ারী বাজারের মোঃ সেন্টু। আর সেই খামারের গরু গুলো এবারে কোরবানী ঈদের বাজরের জন্য প্রস্তুত করছে খামার টির মালিক মোঃ সেন্টু।


মোঃ সেন্টুর বাড়ি ফরিদগঞ্জ উপজেলার ২নং বালিথুবা ইউনিয়ের পশ্চিম সানকির গ্রাম, তিনি স্থানীয় পাটোয়ারী বাজারে নিজস্ব জমিতে গরুর খামারটি গড়ে তুলেছেন। মোঃ সেন্টু গরুর খামারে বেশ কিছু বেকার যুককের কর্মস্থনানের সুযোগ হয়েছে। নিজ এলাকায় স্থানীয় ভাবে সবচেয়ে বড় গরুর খামার করে প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন মোঃ সেন্টু।


তার খামারে বর্তমানে ছোট বড় মিলিয়ে প্রায় ৭০ টির ও বেশি গরু রয়েছে। খামার টি অ নির্দিষ্ট কালের জন্য স্থাপন করা হয়েছে। যার সম্ভাব্য বাজার দর হিসাবে লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় অর্ধকোটি টাকা।


মোঃ সেন্টু  গরুর খামার এলাকায় ব্যাপক পরিচিত লাভ করায় খামারটি পরিদর্শন করেছেন স্থানীয় শ্রেনী পেশার লোকজন। তার গরুর খামার দেখে ভুয়সী প্রশংসা করেছেন, তাছাড়া অনেকে গরুর খামার করতে উৎসাহিত হচ্ছেন।


মোঃ সেন্টু বলেন, অনেক আগে থেকে তার ইচ্ছা ছিল বড় আকারের একটি গরুর খামার করার, সেই পরিকল্পনা থেকেই ইউটিউব থেকে গরু পালনের বিভিন্ন তথ্য খামারটি তৈরী করেছেন তিনি। বাজারের কোন প্রকার ঔষধ ব্যবহার করা ছাড়া খড়,ভুসি ঘাস খাবার দিয়ে পাকৃতিক পরিচ্ছন্ন পরিবেশে পরিচালিত এ খামারে বর্তমানে ছোট বড় মিলিয়ে প্রায় ৭০ টির বেশি গরু রয়েছে।


আসন্ন কোরবানির ঈদে তার গরু গুলি বিক্রি করা হবে। কর্মপরিকল্পনায় উদ্যোগী যুবক সেন্টু আরো জানান, ভবিষ্যৎ একটি বড় আকারের ডেইরী খামার করার ইচ্ছে তার রয়েছে।

গোপালগঞ্জ সদর এর আরও খবর: