৭ই মার্চঃ বেনাপোলে বঙ্গবন্ধু ম্যুরালে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এর পুষ্পমাল্য অর্পণ

 প্রকাশ: ০৮ মার্চ ২০২৩, ০৯:৫৮ পূর্বাহ্ন   |   জাতীয়




মনা, নিজস্ব প্রতিনিধিঃ

আজ ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকা সেদিন ছিল মিছিলের শহর৷ ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে মানুষ পায়ে হেঁটে, বাস-লঞ্চে কিংবা ট্রেনে চেপে রেসকোর্স ময়দানে সমবেত হয়েছিলেন, সবার হাতে ছিল বাংলার মানচিত্র আঁকা লাল সূর্যের অসংখ্য পতাকা। ঐ দিন বিকেল ৩টা ২০ মিনিটে সাদা পাজামা-পাঞ্জাবি আর হাতাকাটা কালো কোট পরে বাঙালির প্রাণপুরুষ বঙ্গবন্ধু সেদিন দৃপ্তপায়ে উঠে আসেন রেসকোর্সের বিশাল মঞ্চে৷ পাক হনাদারদের হাত থেকে বাংলাকে মুক্ত করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দিনে বাঙ্গালীর মণে-প্রাণে শক্তি যোগাতে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। বঙ্গুবন্ধু’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এখন বিশ্ব স্বীকৃত। দিবসটি স্মরণে দেশের ঘরে-বাইরে,সবখানে প্রচারিত হচ্ছে বঙ্গবন্ধু’র ভাষণ।


দিবসটি যথাযথ পালনে আ.লীগ ও তার অঙ্গ সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে যশোর জেলার শার্শা উপজেলার মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড দিনব্যাপি নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে ৭ মার্চ দিবসটি পালণ করছে।


বেনাপোল রেলওয়ে স্টেশন রোডে অবস্থিত সংগঠনের শার্শা উপজেলা শাখা কার্যালয় “মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন” থেকে জানা গেছে, মঙ্গলবার সকাল ৮ ঘটিকায় কমপ্লেক্স ভবনে নির্মিত বঙ্গবন্ধু’র ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে সংগঠনটির নেতৃবৃন্দ। পরে কমপ্লেক্স কার্যালয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।


উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন,বীর মুক্তিযোদ্ধা শাহ আলম হাওলাদার(কমান্ডার বেনাপোল ও পুটখালি কমান্ড) এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেনাপোল পৌর মেয়র পদপ্রার্থী ফারুক হোসেন উজ্জল(নির্বাহী সদস্য, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযুদ্ধ প্রজন্ম)।


বিশেষ অতিথি বর্গের মধ্যে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা দীন ইসলাম মল্লিক(কমান্ডার বাহাদুর পুর ইউপি কমান্ড), বীর মুক্তিযোদ্ধা – আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা – আবুসামা. বীর মুক্তিযোদ্ধা – আবুল হোসেন।


আলোচনা সভায় প্রধান অতিথি ফারুক হোসেন উজ্জল বলেন, “বঙ্গবন্ধু’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ কেবল বাঙালির নয়, বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্যও প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে। বাঙালি জাতির মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে ৭ মার্চ একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যেই নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক”।


এ সময় সন্তান কমান্ডের মধ্যে উপস্থিত ছিলেন,

কামরুজ্জামান তরু – আহবাহক বেনাপোল পোর্টথানা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও মুক্তিযুদ্ধ প্রজন্ম। সদস্য- ওসমান গনি মোড়ল, বাবু ও লাবু।


মুক্তিযুদ্ধ প্রজন্মের মধ্যে উপস্থিত ছিলেন – ইমাদুল বিশ্বাস, আহবাহক মুক্তিযুদ্ধ প্রজন্ম, বেনাপোল পোর্টথানা। উপস্থিত ছিলেন – মিলন হোসেন, শাহিন বিশ্বাস, ফারজানা, মাহাবুল হাসান।


এ উপলক্ষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবণ প্রাঙ্গণে এক রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। এ সময়ে কামরুজ্জামান উজ্জল ও কামরুজ্জামান তরু সহ অন্যান্যরা রক্তদান করেন।

জাতীয় এর আরও খবর: