সিরাজগঞ্জে উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশনের কার্যক্রম শুরু

 প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন   |   সারাদেশ





সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি :

সিরাজগঞ্জ জেলার বেলকুচি, শাহজাদপুর, উল্লাপাড়া, তাড়াশ, রায়গঞ্জ, কাজিপুর কামারখন্দ, চৌহালী ও সলঙ্গা থানার আওতাধীন এলাকাতে শীল্প কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, সাহিত্য ও বহুমুখী উন্নয়নের অগ্রগতি বা বাধাবিপত্তি তুলে ধরার জন্য "দুর্নীতি মুক্ত উন্নয়ন-প্রকাশ করি সর্বক্ষণ" এই স্লোগানকে সামনে রেখে শুরু হচ্ছে উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশনের কার্যক্রম। 


এই কার্যক্রমে অংশগ্রহণ করবে গণমাধ্যমকর্মী, শিক্ষক, ছাত্র ও অবসরপ্রাপ্ত চাকরিজীবী এবং সামাজিক ভাবে স্বেচ্ছাসেবী কাজ করার মনমানসিকতা সম্পন্ন ব্যাক্তিরা। প্রতিটি উপজেলায় একটি করে উন্নয়ন অনুসন্ধান কমিটি গঠিত হবে যার সদস্য সংখ্যা সর্বনিম্ন ১১ সদস্য বিশিষ্ট। 


গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশন যার (রেজি নং রাজ/এস ২৩২/২০০৮)। প্রতিষ্ঠাকাল থেকে প্রতিষ্ঠানটি আর্থ সামাজিক কার্যক্রমে বিভিন্ন উন্নয়নমুলক অবদান রাখলেও এবার ভিন্য আঙ্গিকে জনকল্যানে এগিয়ে আসার প্রত্যয়ে প্রতিটি উপজেলায় উন্নয়ন অনুসন্ধান কমিটি গঠন করে "দুর্নীতিমুক্ত উন্নয়নে তথ্য দিন নিঃসংকোচোনে" এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হবে মাঠ পর্যায়ে কাজ। এ কার্যক্রমের মাধ্যমে তুলে ধরা হবে স্ব স্ব এলাকার সরকারি বেসরকারি নানা উন্নয়নের চিত্র প্রকাশ করা হবে বাধা বিপত্তি চিহ্নিত করা হবে সমস্যা সমুহ যা সরকারের সহায়ক হিসেবে এবং জনকল্যাণে অগ্রনী ভুমিকা রাখবে।


আপনিও হতে পারেন এই কমিটির একজন গর্বিত সদস্য তবে সততা আন্তরিকতা ও নিষ্ঠার সাথে খুজে বের করতে হবে এলাকার নানা অনিয়ম দুর্নীতি মাদক মুক্ত সমাজ ও ঘুস মুক্ত অফিস। আপনার নজর থাকবে ঈগল পাখির মতো জন সম্মুখে দুর্নীতি প্রকাশ করার মতো সাহসীকতা ও প্রশাসনের কার্যক্রমে সর্বাত্মক সহায়তা করা। যা সর্বত্র জনকল্যাণে স্বীকৃতি পাওয়ার মতো কর্ম ক্ষমতা। 


এ বিষয়ে উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশন এর সলঙ্গা থানা সমন্বয়কারী সাংবাদিক মোঃ আখতার হোসেন জানান, সলঙ্গা থানা কমিটির মাধ্যমে সরকারের সহায়ক ও জনকল্যাণে দুর্নীতি মুক্ত উন্নয়নে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও শিল্প খাতে আমরা নজর রাখবো যাতে সাধারণ মানুষের ভোগান্তি ও দুর্নীতিতে সরকারের উন্নয়ন সাফল্য গ্রাস না হয়। নির্বিঘ্নে সকল নাগরিক যেন সরকারের সেবা পেতে পারে বঞ্চিত না হয়। আমরা আশাবাদী প্রতিটি এলাকাতে উন্নয়ন অনুসন্ধান কমিটির সদস্যগন স্ব স্ব এলাকার উন্নয়নে অগ্রনী ভুমিকা রাখবে। আগামী ১৫ এপ্রিল আমাদের জেলার সকল কমিটির সমন্বয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

সারাদেশ এর আরও খবর: