বেনাপোলে ফসলি জমি নষ্ট করে চলছে অবৈধভাবে বালু উত্তোলন

 প্রকাশ: ১৭ মার্চ ২০২২, ০১:৫৩ পূর্বাহ্ন   |   কৃষি ও প্রকৃতি



মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

যশোরের শার্শা উপজেলার বিভিন্ন জায়গায় ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি জমি। হুমকির মধ্যে পড়েছে আশপাশের বসতবাড়িঘর। স্থানীয়দের অভিযোগ, প্রভাবশালী চক্র গুলো অবাধে বালু উত্তোলন করছে।


প্রশাসনিকভাবে বিধিনিষেধ থাকলেও আইন অমান্য করে এভাবেই বালু উত্তোলন করা হচ্ছে শার্শা উপজেলার বিভিন্ন গ্রামে। কোথাও অসহায় মানুষের ফসলি জমি দখল করে আবার কোথাও গরীব কৃষককে আর্থিক লোভ দেখিয়ে মাটি ও বালু উত্তোলন করছে কিছু প্রভাবশালীরা। সাধারণ মানুষের জমি কেনার কথা বলে অল্প টাকায় কিনে নেওয়ার চেষ্টা করে তারা। প্রস্তাবে রাজি না হলে তাদের নানাভাবে হয়রানি ও হুমকি ধামকি প্রদান করে তারা।


এ বিষয়ে ভুক্তভোগীরা বলেন, মাসের পর মাস বালু এভাবে বালু উত্তোলন চলছে। অনেকে অভিযোগ দিলেও কোনো প্রতিকার পাওয়া যায় না। প্রকাশ্যেই বালু উত্তোলনের কাজ চলছে আবার উত্তোলিত বাবালু নির্দিষ্ট জায়গায় রেখে বিক্রি করা হলেও কারো যেন নজরই পড়ছেনা। ভূমিদস্যুদের অত্যাচারে আমাদের এক প্রকার নাজেহাল অবস্থা। জমি দখল করে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টির জন্য প্রশাসনের কাছে সঠিক বিচার কামনা করছি।


অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে শার্শা উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা বলেন, ফসলি জমি থেকে বালু উত্তোলন সম্পুর্ন ভাবে নিষিদ্ধ। বালু উত্তোলর কারীদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কৃষি ও প্রকৃতি এর আরও খবর: