সিরাজগঞ্জের কাজিপুরে ভূমি সেবা সপ্তাহ-২০২২ শুরু

 প্রকাশ: ২১ মে ২০২২, ০৪:৪১ পূর্বাহ্ন   |   কৃষি ও প্রকৃতি



সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সিরাজগঞ্জের কাজিপুরে শুরু হচ্ছে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’।


আজ বৃহস্পতিবার (১৯ মে) কাজিপুর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ প্রতিপাদ্যে এবারের 'ভূমি সেবা সপ্তাহ-২০২২' উদযাপন করা হচ্ছে। উপজেলা ভূমি অফিস চত্বরে সেবা বুথে এ কার্যক্রমের উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) এ বি এম আরিফুল ইসলাম। ভূমি ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়াতে এবং হয়রানি কমিয়ে এ কাজে দক্ষতা ও গতিশীলতা আনতে সেবা সপ্তাহের এই আয়োজন করেছে। ভূমি সেবা সপ্তাহে উপজেলার ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিস, স্থানীয় সম্মেলন কক্ষ কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ থাকছে। ওই বুথে অগ্রাধিকার ভিত্তিতে সেবাগ্রহীতারা ভূমি বিষয়ে নানা ধরনের পরামর্শ পাচ্ছেন এবং কী কী ভূমি সেবা আছে সে সম্পর্কেও জানতে পারছেন।


উপজেলা পর্যায়ে ভূমি সেবায় এ সপ্তাহ উপলক্ষে বিশেষ গুরুত্ব পাচ্ছে ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর। এছাড়াও ভূমি অফিসের প্রবেশ মুখে নামজারির প্রবাহচিত্র স্থাপন করার ব্যবস্থা গ্রহণ, নামজারি/জমাভাগ/খারিজ করতে মোট খরচ এক হাজার একশত সত্তর টাকা লিখিত সাইনবোর্ড লাগানোর ব্যবস্থা গ্রহণ এবং এসব সেবার ব্যানার ও প্ল্যাকার্ড স্থাপন করার বিষগুলো তুলে ধরা হয়েছে । ভূমি সেবা সপ্তাহ-২০২২’। যা চলবে ২৩ মে পর্যন্ত।


ডিসিআর ও খতিয়ান দেওয়ার উদ্যোগ নেওয়াকে সেবাকে ইউনিয়ন পর্যায়ে যেসব ভূমি সেবায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবারের সপ্তাহে। এ ছাড়াও ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়ার জন্য রেজিস্ট্রেশন সম্পর্কে ব্যাপক প্রচার এবং ভূমি সেবা সংক্রান্ত বুকলেট ও লিফলেট বিতরণ ইত্যাদিও থাকছে পাঁচ দিনের এই ভূমি সপ্তাহে। সেবা গ্রহীতা উপজেলার বুরুঙ্গি গ্রামের আল মাহমুদ সরকার জুয়েল বলেন জমি খারিজ করতে এসে সঠিক সময়ে সঠিক পরামর্শ পেয়েছি। সেবা পেয়ে তিনি উপজেলা সহকারী কমিশনার ভূমি এ বি এম আরিফুল ইসলাম কে ধন্যবাদ জানান। 


এবার '১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা' এবং 'ডাকযোগে ভূমিসেবা' বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

কৃষি ও প্রকৃতি এর আরও খবর: