আজ ১৪ বছরেও থামেনী উপকূল বাসীর সিডরে স্বজন হারানোর আর্তনাদ

 প্রকাশ: ১৫ নভেম্বর ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন   |   বরিশাল


তাসনিয়া হাসান অর্পিতা,বরগুনা জেলা প্রতিনিধিঃ

আজ বরগুনা সহ উপকূলবাসীর স্বজন আর সম্পদ হারানোর শোকের দিন "স্মৃতিতে সিডর"। ২০০৭ সালের ১৫ নভেম্বর সন্ধায় বরগুনা সহ উপকূলে আঘাত হানে সুপার সাইক্লোন সিডর। বসতঃবাড়ী, বেড়িবাঁধ,গাছপালা, বিদ্যূৎ, সড়ক যোগাযোগ মূহুর্তের মধ্য সব কিছু লন্ডপন্ড করে দিয়ে যায় সিডর। ফসলের ক্ষেত সহ গৃহপালিত গরু,হাস, মুরগী, মাছের ঘের, বনজ সম্পদ সহ কয়েক কোটি টাকার সম্পদ বিলীন হয়ে যায়।

সরকারী হিসাবে ১হাজার ৩৪৫ নিহত হয়।নিখোঁজ ১৫৬ জন। বে-সরকারী হিসাবে নিহতদের সংখ্যা দ্বিগুণ। নিখোঁজ রয়েছে ৩শতাধিক। ৪০ হাজার গবাদিপশু, ৬ লাখ হাস-মুরগী মারা যায় সরকারী হিসাবে। বে-সরকারী হিসাবে এ ক্ষতির পরিমান আরও বেশী।

বরগুনার বদরখালী ইউনিয়ন এবং পাথরঘাটার কাকচিড়া ইউনিয়নের মাঝের চরে দু'শতাধিক মানুষ প্রান হারায়। 

কবর দেয়ার মধ্য স্হান পর্যন্ত ছিলো না। লাশ আর লাশ। স্বজন হারানোর চিৎকারে বাতাস ভারী হয়ে যায়। বরগুনার নলটোনা ইউনিয়নের গর্জনবুনিয়া গ্রামে কলাপাতায় পেচিয়ে একটি কবরে ৩/৪ জন করে ২৯ জনকে গনকবর দেয়া হয়। ২০০৮ সালে বরগুনা প্রেসক্লাবের উদ্দোগে বে-সরকারী সংগঠন সংগ্রামের সহযোগিতার গণকবরের সীমানা নির্ধারন করে স্মৃতি স্তম্ভ করার সূচনা করা হয়। পরবর্তীতে জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন গনকবর উন্নয়নের উদ্দোগ নেন।২০০৯ সাল থেকে প্রেসক্লাবের উদ্দোগে ১৫ নভেম্বর পালিত হয়ে আসছে "স্মৃতিতে সিডর"। জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন সহ সরকারী 'বে-সরকারী, রাজনৈতিক দল,নলটোনা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে গণকবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া,স্মরণ সভার আয়োজন করা হয়েছে।