বেনাপোল বন্দর দিয়ে চাল আমদানি শুরু , প্রথমদিনে এলো ৭১২ মে. টন

 প্রকাশ: ১৯ জুলাই ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন   |   খেলাধুলা



মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

দেশে চালের বাজারে ঊর্ধ্বগতি রুখতে আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহারে দীর্ঘ ১০ মাস ১২ দিন পর বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পুনরায় চাল আমদানি শুরু হয়েছে।


সোমবার (১৮ জুলাই) সন্ধ্যা পর্যন্ত তিন দিনে এ বন্দর দিয়ে ৭১২ টন চাল বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। যার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স বেলাল হোসাইন, মেসার্স লিপু এন্টারপ্রাইজ ও মেসার্স দিন ইসলাম।


বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, দেশে উৎপাদিত চালের ন্যায্যমূল্য নিশ্চিত করতে বাংলাদেশ সরকার গত বছরের ৩১ আগস্ট ভারতীয় চাল আমদানি বন্ধ করেছিল। বর্তমানে দেশে বিভিন্ন জায়গায় বন্যায় ফসলের ব্যাপক ক্ষতিতে বেড়ে গেছে চালের দাম। এছাড়াও খাদ্য ঘাটতির আশঙ্কাও বাড়ছিল। এতে সরবরাহ স্বাভাবিক ও বাজারের ঊর্ধ্বগতি রুখতে খাদ্য মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে ৩০ জুন দেশের ৯৫ জন আমদানিকারককে ভারত থেকে ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির অনুমতি দেয়।


আমিনুল হক আরও বলেন, আমদানির চালের মধ্যে ৩ লাখ ৭৯ হাজার টন সেদ্ধ চাল ও ৩০ হাজার টন আতপ চাল রয়েছে। ২১ জুলাইয়ের মধ্যে চালের এলসি খোলা সম্পন্ন ও ১১ আগস্টের মধ্যে আমদানির চাল দেশে বাজারজাত শেষ করতে নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।


চাল খালাসে নিয়োজিত বেনাপোলের সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সেজুতি এন্টারপ্রাইজের প্রতিনিধি তুফান বলেন, চালের ট্রাক বেনাপোল বন্দরে ঢোকার আগে ভারতের বনগাঁ কালিতলা পার্কিংয়ে ২০ থেকে ২৫ দিন সিরিয়ালে আটকা ছিল। এখনো অনেক চালবোঝাই ট্রাক কালিতলা পার্কিংয়ে আটকা পড়ে আছে। পচনশীল ও জরুরি খাদ্য পণ্য হিসেবে এসব ট্রাক আগে প্রবেশের নির্দেশ থাকলেও ভারতীয় পার্কিং কর্তৃপক্ষ সিরিয়াল ছাড়া এসব ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে দিচ্ছে না। যদি চালের ট্রাক বন্দরে দ্রুত প্রবেশের অনুমতি দেয় তবে দেশের বাজারে দাম অনেকটা কমে আসবে।


বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা এনাম হোসেন বলেন, তিন দিনে ৭১২ টন চাল আমদানি হয়েছে। তবে দিন ইসলাম নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান বৃহস্পতিবার (১৪ জুলাই) আনা ১০৫ টন চাল খালাসের জন্য আজ সোমবার বেনাপোল কাস্টমস হাউজে কাগজপত্র দাখিল করেছে। অন্য আমদানিকারকরা কাগজপত্র সংকটের কারণে এখনো চাল খালাস নিতে পারেনি। আমদানিকৃত চাল বন্দর থেকে যাতে দ্রুত খালাস দেওয়া যায় কাস্টমস তার সবরকম ব্যবস্থা নিয়েছে।


বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, ব্যবসায়ীরা যাতে দ্রুত বন্দর থেকে চাল ছাড় করাতে পারেন সে লক্ষ্যে অগ্রাধিকারভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে খালাসের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত সীমান্তে যাতে বেশি দিন ট্রাক আটকে না থাকে তার জন্যও অনুরোধ জানানো হয়েছে।

খেলাধুলা এর আরও খবর: