শার্শায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে যান্ত্রিক ধানের চারা রোপন কর্মসূচী

 প্রকাশ: ২৬ জানুয়ারী ২০২৩, ০৫:৩১ অপরাহ্ন   |   কৃষি ও প্রকৃতি



মনা,নিজস্ব প্রতিনিধিঃ

যশোরের শার্শায় কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উদ্যোগে ২০২২/২৩ অর্থ বছরে সমন্বিত ব্যাবস্থাপনার মাধ্যমে কৃষি খামার যান্ত্রিকি করন প্রকল্পের আওতায় প্রদর্শনি বাস্তবায়ন কর্মসূচি পালন করা হয়েছে। 


কর্ম সুচীর অংশ হিসেবে বুধবার সকালে শার্শার আমলাই গ্রামের চাষী দেলোয়ার হোসেনের ১ বিঘা জমিতে যান্ত্রিকের মাধ্যমে ইরি ধানের চারা রোপন করা হয়। এ কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার প্রতাপ মন্ডল, আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অফিসার তরুন কুমার বালা, সহকারী কৃষি সম্প্রসারন অফিসার রমেশ চন্দ্র বিশ্বাস, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ ফরহাদ শরীফ, উপসহকারী কৃষি অফিসার শ্যামল কুমার ও স্থানীয় ইউপি সদস্য সাইফুল ইসলাম প্রমুখ। এছাড়াও স্থানীয় গান্যমান্য ব্যাক্তিবর্গ সেখানে উপস্থিত ছিলেন। 


উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে যন্ত্রের মাধ্যমে এলাকার চাষীদের কৃষি কাজে আগ্রহী করে তুলতে নানান ধরনের কর্মসূচী গ্রহন করা হয়েছে। এরই অংশ হিসেবে ধানের চারা রোপন করা যন্ত্র চাষীদের মাঝে স্বল্প মূল্যে বিতরন করার স্বীদ্ধান্ত নিয়েছেন। 


উপজেলা কৃষি অফিসার বলেন আগামীতে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপনের জন্য চাষীদের মাঝে ট্রে সরবরাহ করা হবে। ট্রেতে বীজতলা তৈরী করে সঠিক ভাবে পরিচর্যা করলে ধানের চারা রোপন যেমন সময় বাঁচবে তেমনই দ্বিগুন ফসল উৎপাদন করা সম্ভব হবে। তিনি বলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারন অধিদপ্তর এ বিষয়ে নানান কর্মসূচি গ্রহন করেছে।