কালকিনিতে ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগ স্থানীয় এক আওয়ামীলীগের নেতার বিরুদ্ধে

 প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৮:৪৫ পূর্বাহ্ন   |   অপরাধ ও আইন


নিজস্ব সংবাদদাতা

মাদারীপুরের কালকিনিতে আদালতের ১৪৪ ধারা ভঙ্গ করে মো. কামরুজ্জামান নানা ওরফে কামরুল হাসান-(৫৫) নামে একজন অসহায় কৃষকের বাজারের জমি দখল করে দোকানঘর নির্মানের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় এক প্রভাবশালী আওয়ামী লীগের নেতার বিরুদ্ধে।

এ বিষয়টি নিয়ে ওই এলাকায় উভয় পক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়। তবে থানা পুলিশ উভয় পক্ষকে শৃঙ্খলা বজায় রাখা এবং দোকানঘর নির্মান কাজ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করেন। এদিকে অসহায় পরিবারের জমি দখল করায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সাধারন জনগন। আজ মঙ্গলবার সকালে পৌর এলাকার থানার মোড় মাছ বাজারে এ ঘটনা ঘটে। 


মামলা ও ভুক্তভোগী পরিবার সুত্রে জানাগেছে, পৌর এলাকার পাঙ্গাশিয়া গ্রামের আঃ মজিদ মিয়ার ছেলে অসহায় কৃষক মো. কামরুজ্জামান নানা ওরফে কামরুল হাসানের ৮৩নং চর ঠেঙ্গামারা মৌজায় বি.আর.এস ১১৯নং খতিয়ানে ১৮নং দাগে ২৭ শতাংশ থানার মোড় মাছ বাজারে জমি রয়েছে। ওই জমির কিছু অংশ দখল করে উপজেলা যুবলীগের সভাপতি মো. মনিরুজ্জামান হাওলাদার দোকানঘর নির্মান কাজ শুরু করেন। এতে একাধিকবার বাধা প্রদান করা হলেও ওই প্রভাবশালী কোন কর্নপাত না করে ঘরের নির্মান কাজ চালিয়ে যান। কোন উপায়ন্ত না পেয়ে কামরুজ্জামান নানা ওরফে কামরুল হাসান বাদী হয়ে মাদারীপুর আদালতে একটি ১৪৪ধারায় একটি মামলা দায়ের করেন। এর সুত্র মতে আদালত কাউকে ওই জমিতে দখলে না যাওয়ার নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু আদালতের এ নিষেধাজ্ঞাকে অমান্য করে যুবলীগ নেতা ওই জমিতে দোকানঘর নির্মানের কাজ চালিয়ে আসছেন। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষকে শৃঙ্খলা বজায় রাখা এবং দোকানঘর নির্মান কাজ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করেন। 

ভুক্তভোগী মো. কামরুজ্জামান নানা ওরফে কামরুল হাসান বলেন, আমার বাজারের জমি দখল করে জোরপূর্বক পাকা দোকানঘর নির্মান করছে উপজেলা যুবলীগের সভাপতি মো. মনিরুজ্জামান হাওলাদার। তাই আমি তার বিরুদ্ধে আদালতে মামলা করছি।

অভিযুক্ত যুবলীগের সভাপতি মো. মনিরুজ্জামান হাওলাদার বলেন, বাজারের ওই জায়গায় কামরুজ্জামান নানা ওরফে কামরুল হাসানের কিছু অংশ ও সরকারি জমি রয়েছে। 

নাম প্রকাশে অনিশ্চুক বেশ কয়েকজন স্থানীয় জনগন বলেন, অসহায় কৃষকের জমি দখল করাটা আসোলে অন্যায়। 

এ ব্যাপারে কালকিনি থানার ওসি মো. নাজমুল হাসান বলেন, আদালতের নির্দেশ অনুযায়ি ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষকে শৃঙ্খলা বজায় রাখা এবং দোকানঘর নির্মান কাজ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।