বেনাপোল স্থলবন্দরে শুরু হচ্ছে আমদানি-রপ্তানি।

 প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০, ০৮:১১ অপরাহ্ন   |   অর্থ ও বাণিজ্য


মনা বেনাপোল যশোর প্রতিনিধিঃ

দেশে করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে স্থলবন্দরে আমদানি রপ্তানি কার্যক্রম। এবার আবার সচল হচ্ছে স্থলবন্দরগুলো। বেনাপোল স্থলবন্দরে শুরু হচ্ছে আমাদানি-রপ্তানি কার্যক্রম। বুধবার বিকেলে বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টের নো-ম্যানস ল্যান্ডে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছেন দু’দেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন।


পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী ও বনগাঁ আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি পরিতোষ বিশ্বাস জানান, ভারতের কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মতপার্থক্যের জন্য আগের মতো বাণিজ্য চালু করা যাচ্ছে না। ফলে পাটবীজসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য ও শিল্প-কারখানায় ব্যবহৃত কাঁচামাল আটকে পড়ায় বাংলাদেশি ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় পেট্রাপোল বন্দরের ২২১৪টি পণ্যবোঝাই ট্রাক আটকে আছে ।

কার্তিক চক্রবর্তী আরও জানান, ভারতীয় ট্রাকচালকরা বাংলাদেশে গেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখবে পেট্রাপোল পুলিশ। তাই ভারতীয় ট্রাক নো-ম্যানস ল্যান্ড পর্যন্ত যাবে। বাংলাদেশি ট্রাকচালক ও শ্রমিকরা সেখান থেকে মালামাল লোড-আনলোড করে নেবে। এছাড়া সেখানে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও গ্লাভসের ব্যবস্থা থাকবে।



 

বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে নো-ম্যানস ল্যান্ড ব্যবহার করতে হবে।


এ বিষয়ে বন্দরের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানান বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার।


প্রসঙ্গত, করোনা পরিস্তিতির কারণে গত ২৩ মার্চ থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরে সবপ্রকার আমদানি-রপ্তানি বন্ধ ছিল।

অর্থ ও বাণিজ্য এর আরও খবর: