সিরাজগঞ্জে ৩০ মণ ওজনের সেরা কোরবানীর ষাঁড় "শেরখান"

 প্রকাশ: ০২ জুলাই ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন   |   রাজশাহী


জি,এম স্বপ্না, সিরাজগঞ্জ  :

আসন্ন ঈদুল আযহার কোরবানীর জন্য সিরাজগঞ্জ জেলার সবচেয়ে বড় ষাঁড় গরু দাবী করছেন উল্লাপাড়া উপজেলার অলিপুর গ্রামের সফল উদ্যোক্তা,কলেজ ছাত্র আরিফ হোসেন। ৮ ফুট লম্বা,সাড়ে ৬ ফুট উচ্চতা, (১২০০ কেজি) ৩০ মণ ওজনের ষাঁড়টি এলাকায় আলোড়ন সৃষ্টি করায় কেনার সাধ্য সবার না হলেও দুর দুরান্ত হতে এমন কোরবানীর ষাঁড়  দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে অনেকেই আসছেন অলিপুর বানেছার মন্ডলের বাড়িতে। ষাঁড়টির রং কালো কুচকুচে হওয়ায় দেখতে আকর্ষণীয়। আদর করে ষাঁড়টির নাম দেয়া হয়েছে ‘শেরখান’। 

৩ বছর আগে দুই লক্ষ টাকা দিয়ে ষাঁড়টি ক্রয় করে কলেজ ছাত্র আরিফ হোসেন। অলিপুর মন্ডলপাড়া আনিছুর রহমান  মন্ডল ডাকনাম (বানেছার মন্ডল)এর কলেজ পড়ুয়া ছেলে আরিফ লেখাপড়ার পাশাপাশি উদ্যোক্তা হয়ে গরু পালনের জন্য নিজ বাড়িতে খামার তৈরী করেন। আর সেই খামারেই যত্ন নিয়ে ষাঁড়টি লালন পালন করেন তার বাবা বানেছার মন্ডল ও তার মা সহ কর্মচারীরা। ষাঁড়টির বয়স ৪ বছর। ষাঁড়ের মালিক সফল উদ্যোক্তা আরিফ বলেন, লেখাপড়ার পাশাপাশি গরু পালনে আগ্রহী হয়ে খামার তৈরী করি। বর্তমানে খামারে এখন ৪০-৪৫ টি ষাঁড় গরু কোরবানীর জন্য প্রস্তুত আছে। আমার খামারের গরু দেশীয় পদ্ধতিতে পালন করা হচ্ছে। খামারের সবচেয়ে বড় ষাঁড় "শের খান" এর পিছনে খড়,ভুষি,খৈল খাবার, যত্ন-পরিচর্যা, বিদ্যুৎ বিল সর্বসাকুল্যে ৯ লাখ টাকা খরচ পড়েছে। 

আমার মা আদর করে ষাঁড়টিকে "শেরখান" বলে ডাকতেন। তাই খামারের শ্রমিকরা সহ সবাই "শেরখান" বলে ষাঁড়টিকে আদর করি। জেলায় এখন পর্যন্ত ৩০ মণ ওজনের ষাঁড়ের কোন খোঁজ না পাওয়ায় "শেরখান " এর মালিক জেলার সেরা ষাঁড় বলে দাবী করেন। ষাঁড়ের দামের বিষয়ে জানতে চাইলে মালিক জানান,ভাগ্যে কি আছে জানি না,তবে দাম হাঁকছি ১৩ লাখ টাকা। এখন পর্যন্ত ঈদের কোন হাটে নেই নি।অন লাইনে বেচার চেষ্টা চলছে।  

উল্লাপাড়া উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দিন আহমেদ বলেন, উদ্যোক্তা আরিফ হোসেনের ষাঁড়টিকে কোন ক্ষতিকর ঔষধ ছাড়াই নিয়মিত দেশীয় খাবার দিয়েই লালন পালন করেছেন। উল্লাপাড়া প্রাণী সম্পদ অফিস থেকে নিয়মিত তদারকি করেছি।