কর্ণফুলীতে ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ থেকে চাঁদাবাজির অভিযোগ

 প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন   |   সারাদেশ



নিজশ্ব প্রতিনিধি চট্রগ্ৰাম


চট্টগ্রাম ব্যুরো:- চট্টগ্রাম দক্ষিণ জেলার কর্ণফুলী থানাধীন মইজারটেক এলাকায় বহিরাগত শ্রমিক ফেডারেশন ও বহিরাগত সংগঠনের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। অনুসন্ধানে দেখা যায়, উল্লিখিত ফি আদায়ের আওতায় ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ থেকে শুরু করে দেশের বিভিন্ন জেলা থেকে বহিরাগত এস.আলম সয়াবিন কারখানা থেকে তেল নিতে আসা গাড়ি। স্থানীয় কর্ণফুলী থানার ট্রাক, পিকআপ চালক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিঃ রেজিঃ নংঃ ১০৩৮০, সভাপতি মোঃ জাহাঙ্গীরের কাছে এই চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন অস্থিতিশীল পরিস্থিতি, তেলের দাম বৃদ্ধি ও চালকের বিভিন্ন খরচের কারণে। শ্রমিক এবং অন্যান্য তাদের আর্থিক স্বার্থ বিবেচনা করে। সমস্যার কারণে গত দেড় মাস ধরে সংগঠনের সব কার্যক্রম স্থগিত রেখেছি। এখন যদি আমাদের সংগঠনের নাম বা আমাদের কার্ডধারী সদস্যদের কেউ উক্ত চাঁদাবাজির সাথে জড়িত থাকে বা বহিরাগত সংস্থার কোন রশিদ ব্যবহার করে অর্থ সংগ্রহ করে তবে আমাদের সংগঠনের বর্তমান নির্বাচিত কার্যনির্বাহী পরিষদ দায়ী থাকবে না। আমরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে উক্ত চাঁদাবাজির ব্যাপারে স্থানীয় প্রশাসনের সহযোগিতা কামনা করছি। আসামিদের আইনের আওতায় আনারও সুপারিশ করছি। এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে সংগঠনের সাধারণ সম্পাদক মো: আবু বক্কর মো. উল্লেখিত ২ জন হলেন মোঃ ইসমাইল (প্রকাশ মুসলিম), চালক শফি। তিনি আরও বলেন, কেউ ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ থেকে চাঁদা আদায় করলে তা সম্পূর্ণ বেআইনি এবং এ কাজের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে হবে। চালক, শ্রমিকদের ন্যায্য অধিকার এবং তাদের বিপদের বিষয়ে আমরা সবসময় উদ্বিগ্ন ছিলাম এবং থাকব। চালক, শ্রমিকরা তাদের অবৈধ চাঁদাবাজির কারণে কোনো ক্ষতির সম্মুখীন হলে, তারা সরাসরি আমাদের জানালে আমরা তাৎক্ষণিক আইনি ব্যবস্থা নেব। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সমিতির এক সদস্যের সাথে আলাপকালে তিনি বলেন, বর্তমানে যারা চাঁদাবাজির সাথে জড়িত তারা সমিতির গত নির্বাচনে সভাপতি ও সেক্রেটারি নির্বাচিত করে বিপুল ভোটে হেরেছে। হেরে যাওয়ার পরও তারা এই ঐতিহ্যবাহী সমিতিকে কলুষিত ও প্রশ্নবিদ্ধ করার লক্ষ্যে সংগঠনের বিরুদ্ধে বিভিন্ন অসংগঠিত কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। সংগঠনের নিয়ম-কানুন ভঙ্গ করার জন্য বারবার তাগিদ দিলেও শেষ পর্যন্ত তারা অন্য প্রতিষ্ঠানের স্লিপ ব্যবহার করে ট্রাক, পিকআপ থেকে চাঁদাবাজি করছে। এ নিয়ে বেশ কয়েকটি পত্রিকায় তাদের বিরুদ্ধে চাঁদাবাজির খবর প্রকাশিত হয়। কয়েকজন ট্রাক ও পিকআপ চালকের সঙ্গে কথা বললে তারা জানান, এ ধরনের কর্মকাণ্ড চলতে থাকলে চালক ও শ্রমিকরা লোকসানের মুখে পড়বেন। আমরা বর্তমান নির্বাচিত নির্বাহী পরিষদ ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

কর্ণফুলী থানা ট্রাক পিকআপ চালক বহুমুখী সমবায় সমিতি লিমিটেড: (রেজি: নং-10380)সূএে আরো জানা যায় এই চাঁদা বাজীর প্রধান হোতা হিসেবে আবারও চিনিয়ে দিলেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিকিউরিটি গার্ড।

অভিযুক্ত মোঃ ইসমাইল (প্রকাশ মুসলমান)

 সঙ্গে মুটো ফোনে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও পরে তিনি বিষয়টি অস্বীকার করেন। এবং বিষয়টি নিয়ে কথা বলতে অনীহা প্রকাশ করেন পরে মো: শফির সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি মোবাইল ফোন রিসিভ করেন নি।।

এসব চাঁদাবাজীর বিষয় নিয়ে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সাহেবের মুটো ফোনে জানতে চাইলে তাহার সাথে যোগাযোগ করা সম্ভব করা যায় নি!!

সারাদেশ এর আরও খবর: