চট্টগ্রামের পাহাড়তলী থেকে পলাতক আসামি এস এম মিজান উল্লাহ'কে গ্রেফতার করেছে র‌্যাব-৭

 প্রকাশ: ২৬ জানুয়ারী ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন   |   চট্টগ্রাম




নুরুল কবির, সাতকানিয়া চট্রগ্রাম প্রতিনিধি:



বাংলাদেশ আমার অহংকার এই স্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোড়ালো ভূমিকা পালন করে আসছে। র‌্যাব সৃষ্টিকাল থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর রহস্য উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‌্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, দুর্ধর্ষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে।

র‌্যাব-৭, চট্টগ্রাম বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, মিজান উল্লাহ সমরকন্দি নামে একজন ব্যক্তি চট্টগ্রামের সাতকানিয়া এলাকায় বিভিন্ন সময়ে ভুয়া সরকারি কর্মকর্তা, সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি এবং দস্যুতাসহ সাধারণ মানুষকে হুমকি দিয়ে আধিপত্য বিস্তার করে আসছে। উক্ত বিষয়ে বিভিন্ন মহল থেকে অভিযোগের ভিত্তিতে র‌্যাবের গোয়েন্দা টিম কর্তৃক তদন্ত করে অপরাধের সত্যতা খুঁজে পায়। এছাড়াও চট্টগ্রাম জেলার পাঁচলাইশ থানার মামলা নং ৪৯(০৮)১৯, জিআর নং-২৮৮/১৯, ধারা ৩৯৪ পেনাল কোড ১৮৬০ এর ওয়ারেন্টভুক্ত পলাতক আসামিকে গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-৭, চট্টগ্রাম গোয়েন্দা নজরদারি শুরু করে। নজরদারির এক পর্যায়ে র‌্যাব-৭, চট্টগ্রাম জানতে পারে যে, উক্ত ভুয়া সরকারি কর্মকর্তা, সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি এবং দস্যুতা মামলায় ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি এস এম মিজান উল্লাহ সমরকন্দি চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ২৪ জানুয়ারি ২০২৪ইং তারিখ আনুমানিক ১৮৩০ ঘটিকায় র‌্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল বর্ণিত এলাকায় অভিযান পরিচালনা করে আসামি এস এম মিজান উল্লাহ সমরকন্দি (৩৮), পিতা-মাওলানা ফরিদুল আলম সমরকন্দি @ ফরদি মৌলভী, সাং-পুরা নগর, থানা-সাতকানিয়া, জেলা-চট্টগ্রাম’কে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে আটককৃত আসামিকে উপস্থিত সাক্ষীদের সম্মুখে জিজ্ঞাসাবাদে সে নাম ঠিকানা প্রকাশ করতঃ উল্লেখিত মামলায় ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি বলে স্বীকার করে। এছাড়াও জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, সে উল্লেখিত মামলা রুজু হওয়ার পর থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট গ্রেফতার এড়াতে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন স্থানে আত্মগোপন করে বসবাস করে আসছিল।

উল্লেখ্য, সিডিএমএস পর্যালোচনা করে ধৃত আসামি এস এম মিজান উল্লাহ সমরকান্দি’র বিরুদ্ধে চট্টগ্রামের আকবরশাহ, পতেঙ্গা, পাঁচলাইশ এবং সাতকানিয়া থানায় আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধসহ, প্রতারণা, হুমকি, চাঁদাবাজি এবং দস্যুতা সংক্রান্তে ০৫টি মামলার তথ্য পাওয়া যায়।

গ্রেফতারকৃত আসামিকে সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম এর আরও খবর: