অভিনন্দন মাইনউদ্দীন ভূঁইয়া

 প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ০৮:৪৫ পূর্বাহ্ন   |   চট্টগ্রাম


পুষ্পেন্দু মজুমদার, 


একটি ব্যক্তি উদ্যোগ এবং শতমুখের হাসি।

আমরা প্রায়ই মানুষকে বলতে শুনি, ‘সমাজটা বদলে দাও।’ সমাজ বদলে দেয়ার জন্য কি করতে হবে সেটা কিন্তু অনেকেই বলেন না। একটি বিষয় খুবই লক্ষণীয়, সামষ্টিকভাবে কি সমাজ বদলে দেয়া যায়? সেটা হয়তো যায়, কিন্তু সামষ্টিকতাকে ভেঙে ‘একক’ করে ফেলুন! দেখবেন, সেখানে ব্যক্তিই হয়ে উঠেছে প্রধান।



একজন একজন করে ব্যক্তি যদি নিজেদের বদলে ফেলতে পারে, তাহলে সমাজ বদলে যাবে। সমাজ বদলে গেলে জাতি এবং রাষ্ট্র বদলে যাবে। শেষ পর্যন্ত পুরো দেশটাই বদলে যাবে, অনুকরণীয় আদর্শে পরিণত হবে সারা পৃথিবীতে।


এসবই আসলে কথার কথা। বইয়ের পাতায় শোভা পায়। কখনও কখনও পত্রিকার কলামেও উঠে আসে; কিন্তু বাস্তবে এ ধরনের সমাজ বদলে দেয়ার মতো মানসিকতা ক’জনের আছে? বাংলাদেশে অন্তত সেটার স্বপ্ন দেখা বাতুলতা বৈ কিছু নয়। জনে জনে বদলে যাওয়ার ঘটনা তো নাই-ই বরং ‘আপনি বাঁচলে, বাপের নাম’- মানসিকতা আমাদের সবার মাঝে।


কিন্তু বাংলা ব্যাকরণে ‘নিপাতনে সিদ্ধ’ বলে একটা কথা আছে। স্রোতের বিপরীতে চলার বিষয়টাই নিপাতনে সিদ্ধ। সেই স্রোতের বিপরীতে চলা মানুষ বাংলাদেশেও আছে। এখানে একক কোনো ব্যক্তির চেষ্টায় সমাজে ভালো কোনো কিছু হওয়ার ঘটনা আছে। বিরল হলেও একেবারেই যে নেই তা নয়। ব্যক্তি উদ্যোগে অনেক ভালো ভালো কাজ কিন্তু হচ্ছে। এসব ব্যক্তি উদ্যোগই পরে পরিণত হয় সামষ্টিক উদ্যোগে; কিন্তু সেখানেও কোনো ‘এককে’র ভূমিকাই থাকছে প্রধান।


ব্যক্তি উদ্যোগের নজির খুঁজতে গেলে অনেক পাওয়া যাবে। তবে এবারের এমন একটি ব্যক্তি উদ্যোগের কথা আজ অবতারণা করবো, যেটা শুনলে আর ও  হাজারো মানুষ উদ্বুদ্ধ হবে ভবিষ্যতে এমন ভালো কাজ করার জন্য। লাখো মানুষের মুখে হয়তো তখন ফুটে উঠবে সুখের হাসি।


মানুষের জন্যই মানুষ। নিঃস্বার্থভাবে সমাজে কাজ করার মানুষ  এখন  হাতেগোনা, কিছু মানুষ আছে এমন। তার উৎকৃষ্ট উদাহরণ তৈরি করেছেন সন্দ্বীপ আমানউল্য ইউনিয়নের, আফলাতুন ভূঁইয়ার ছোট ছেলে  মাইন উদ্দীন ভূঁইয়া।  সুদুর সিঙ্গাপুর থেকে ফেইসবুকের মধ্য যখন জানতে পারলেন ৮ম শ্রেনীর ছাত্র ব্রুন ক্যান্সারে আক্রান্ত, তখন সাথে সাথে পাটিয়ে দিলেন  এক লক্ষ টাকা।  এ উদাহরণ ছড়িয়ে পড়ুক সমাজের সর্বস্তরে। মানুষরা সবাই মানবিক হয়ে উঠুক।  তাহলেই হয়তো একদিন আমাদের সমাজটা বদলে যাবে। সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন বুঝি এভাবেই বাস্তবায়ন হবে একদিন।

চট্টগ্রাম এর আরও খবর: