মোদির দেশে আগমনের প্রতিবাদেহাটহাজারী থানা ঘেরাও, এলাকা রণক্ষেত্র।

 প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৪:২৮ অপরাহ্ন   |   চট্টগ্রাম


 


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশে আগমনের প্রতিবাদে হাটহাজারী থানা ঘেরাও করেছে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এসময় পুলিশের গুলিতে ৫ মাদ্রাসা শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। আজ শুক্রবার (২৬ মার্চ) জুমা নামাজের পর এ ঘটনা ঘটে। পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস ছুড়ে ছত্রভঙ্গের চেষ্টা চালায়। এক পর্যায়ে পুলিশ সদস্যরা রাবার বুলেট ও শর্টগানের গুলি ছুড়তে শুরু করে।


প্রায় এক ঘণ্টারও বেশি সময় ধরে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ চলে। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে প্রেরণ করেন। সংঘর্ষে হাটহাজারী-খাগড়াছড়ি-রাঙামাটি মহাসড়কে যান চলাচল 


 

এর আগে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে মুসল্লিদের একাংশের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। আজ শুক্রবার (২৬ মার্চ) রাজধানীর বাইতুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজ শেষে ইসলামি দলগুলো বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করায় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বেধে যায়। এসময় মোদীর সফরের বিরোধীতাকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ছেন। টিয়ার শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।


ধাওয়া খেয়ে বিক্ষোভকারীরা মসজিদের ভেতরে চলে যায়। গেটের বাইরে এসে অবস্থান নেন ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কর্মীরা। তাদের লক্ষ্য করে গেটের ভেতর থেকেই ইট-পাটকেল, জুতা নিক্ষেপ করতে থাকেন আন্দোলনকারীরা। পরে আন্দোলনকারীরাও রাস্তায় নেমে আসলে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। আন্দোলনকারীদের দুটি মোটরসাইকেলে আগুন লাগিয়ে দিতে দেখা যায়। পুলিশ টিয়ার শেল, জলকামান ব্যবহার করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না।


নামাজ শেষে মুসল্লিরা গেটের ভেতরে থাকতেই জুতা হাতে নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী স্লোগান শুরু করে। এক পর্যায়ে গেটের সামনে আগে থেকেই অবস্থান নেয়া স্থানীয় ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় তারা।


বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে এদিন বেলা ১১টায় বাংলাদেশে দুই দিনের সফরে আসেন নরেন্দ্র মোদি। তার এই সফর ঠেকাতে আগে থেকে আন্দোলন করে যাচ্ছিল ইসলামপন্থি কয়েকটি দল। একই দাবিতে নানা কর্মসূচি দিয়ে আসছিল ছাত্র অধিকার পরিষদসহ কয়েকটি বাম সংগঠনও।

চট্টগ্রাম এর আরও খবর: